Recent Updates
একাডেমীক

বাংলা বাগধারা-পর্ব ২ । ব্যাংক-বীমা-বিসিএস সহ সকল প্রকার চাকরি পরীক্ষায় শতভাগ নিশ্চয়তা-ফ্রি PDF সহ

Pinterest LinkedIn Tumblr

ব্যাংক-বীমা-বিসিএস সহ সকল প্রকার চাকরির প্রস্তুতির জন্য ও পরীক্ষায় শতভাগ কমন নিশ্চয়তা এবং সম্পুর্ণ পিডিএফ সহ বাংলা বাগধারা । PDF ডাউনলোড করুন সম্পুর্ণ ফ্রি! পিডিএফ লিঙ্ক দেয়া আছে।

ফ্রি পিডিএফ পেতে  Visit করুন।

বাংলা বাগধারর সম্পুর্ণ ফ্রি PDF সহ- দ্বিতীয় পর্ব

বাংলা বাগধারা PDF ডাউনলোড করুন এখানে

অন্যান্য পিডিএফ দেখুন-

  1. চোরা না শােনে ধর্মের কাহিনি (অসৎ ব্যক্তি ভালাে উপদেশ গ্রহণ করে না): বখাটেদের উপদেশ দিয়ে কোনাে লাভ নেই, কারণ চোরা না শােনে ধর্মের কাহিনি । 
  2. ছাই ফেলতে ভাঙা কুলাে (কেবল অপ্রিয় কাজে যার প্রয়ােজন): গরিব বলে প্রতিবেশী লােকটিকে অবজ্ঞা করাে না, অনেক সময় ছাই ফেলতে ভাঙা কুলাের দরকার পড়ে। 
  3. ছেলের হাতের মােয়া (সহজলভ্য বস্তু): লেখাপড়াটা ছেলের হাতের মােয়া নয় যে ইচ্ছে করলেই লাভ করা যায়; এর জন্য চেষ্টাও প্রয়ােজন । 
  4. ছুঁচো মেরে হাত গন্ধ (সামান্য কারণে বদনাম হওয়া): চাকর-বাকরের গায়ে হাত দেওয়া ছুঁচো মেরে হাত গন্ধ করার শামিল।
  5. ছেড়ে দে মা কেঁদে বাঁচি (দায়িত্ব থেকে অব্যাহতির জন্য ব্যাকুলত): উৎসাহের সঙ্গে অধ্যক্ষের দায়িত্ব নিলেও ঝামেলায়  সালাম সাহেবের ছেড়ে দে মা কেঁদে বাঁচি অবস্থা।
  6. চাগল দিয়ে ধান মাড়ানাে (অযােগ্যকে দায়িত্ব দিলে কাজ হাসিল হয় না): ইকবাল সাহেবের হয়েছে ছাগল দিয়ে ধান আ9ানাে, যত সব অযােগ্য লােকের ওপর নির্ভর করেই অফিস চালাতে হচ্ছে।
  7. কাথায় শুয়ে লাখ টাকার স্বপ্ন দেখা (অসম্ভব কল্পনা করা): অনেকেই ভেঁড়া কাথায় শুয়ে লাখ টাকার স্বপ্ন দেখে; কিন্তু সে স্বপ্ন বাস্তবায়িত করা যে কত কষ্টকর তা সবাই জানে না।।
  8. জলে কুমির ডাঙায় বাঘ (উভয় দিকে বিপদ): আশরাফ ব্যবসায় ফেল মেরেছে ওদিকে এসেছে ব্যাংক ঋণ পরিশোধের তাগিদ। তার হয়েছে জলে কুমির ডাঙায় বাঘ অবস্থা, এখন কোন দিকে যাবে? 
  9. জাতে মাতাল তালে ঠিক (বেহিসেবির মতাে দেখালেও প্রকৃতপক্ষে হিসেবি): মনির সারাদিন অডিডা দিলেও ভিতরে ভিতরে তার লেখাপড়া ঠিক রাখছে। আসলে সে জাতে মাতাল তালে ঠিক। 
  10. জলে বাস করে কুমিরের সঙ্গে বিবাদ (প্রভাবশালী ব্যক্তির অধীনে থেকে তার সাথে বিবাদ): হলে অবস্থান করে হলের প্রভােস্টের সাথে ঝগড়া করা আর জলে বাস করে কুমিরের সঙ্গে বিবাদ করা সমান কথা ।
  11. জ্বলন্ত আগুনে ঘি দেওয়া (উত্তেজনা বৃদ্ধি করা): একে তাে তর্কাতর্কির জন্য অধ্যক্ষ সাহেব রেগে আছেন, তার ওপর নােটিস বাের্ডের কাচ ভেঙেছ, জ্বলন্ত আগুনে ঘি দিয়ে সমস্যার সমাধান করা যাবে না । 

    বাংলা বাগধারা PDF ডাউনলোড করুন এখানে

    অন্যান্য পিডিএফ দেখুন-

  12. জুতাে সেলাই থেকে চন্ডীপাঠ (ছােট-বড় যাবতীয় কাজ): হাসান জুতাে সেলাই থেকে চণ্ডীপাঠ পর্যন্ত করতে পারে; ওকে দিয়েই অফিসের কাজগুলাে চালিয়ে নিতে পারব। 
  13. জলের রেখা, খলের পিরিতি (ক্ষণস্থায়ী); জলের রেখা আর খলের পিরিতিকে বিশ্বাস করা বােকামি।
  14. ঝড়ে বক মরে ফকিরের কেরামতি ফলে (কাজ আপনা আপনি হয়ে যায়, চালাক লােক বাহাদুরি নেয়): রাস্তাটা সরকার উন্নয়ন কাজের আওতায় করে দিলেন, আর চেয়ারম্যান সাহেব তার বাহাদুরি নিচ্ছেন। একেই বলে ঝড়ে বক মরে ফকিরের কেরামতি ফলে। 
  15. ঝিকে মেরে বউকে শেখানাে (ইশারায় তিরস্কার): রশিদ সাহেব কেরানির সামনে পিয়নকে ভৎসনা করলেন । এ যে ঝিকে মেরে বউকে শেখানাে ।। 
  16. ঝােপ বুঝে কোপ মারা (সুযােগের সদ্ব্যবহার করা): মজুদদাররা ঝােপ বুঝে কোপ মেরে জিনিসের দাম বাড়ায় ।
  17. টাকায় বাঘের দুধ মেলে (অর্থের জোরে সবকিছু করা যায়): হাসান সাহেব তার পাগল ছেলের জন্য কয়েক লক্ষ টাকা খরচ করে চৌধুরী বংশের সুদর্শনা, সুশিক্ষিতা মেয়েকে বউ করে ঘরে তুলে প্রমাণ করে দিলেন টাকা হলে বাঘের দুধ মেলে।
  18. ঠগ বাছতে গাঁ উজাড় (সমাজে ভালাে মানুষের অভাব): দায়িত্বটা গুরুত্বপূর্ণ এবং ঝুঁকিপূর্ণ, কিন্তু কাকে দিই; ঠগ বাছতে গেলে তাে গাঁ উজাড় হবে ।
  19. ঠেলার নাম বাবাজি (চাপে পড়ে কাবু হওয়া): অধ্যক্ষ সাহেব কড়াকড়ি করাতে এখন সব শিক্ষক নিয়মিত ক্লাস নিচ্ছেন, একেই বলে ঠেলার নাম বাবাজি। 
  20. ঠোট সেলাই করে থাকা (নির্বাক হয়ে থাকা): রহিমের সামনে কথা বলাই বিপদ; তাই ঠোট সেলাই করে থাকাই নিরাপদ। 
  21. ঠেলায় পড়ে ঢেলায় সেলাম (বিপদে পড়লে তুচ্ছ লােককেও খাতির করতে হয়): বিপদে পড়ে বস্তির ছেলেকে ডাকতে হলাে, আসলে ঠেলায় পড়ে ঢেলায় সেলাম দিতে হয় অনেককেই।
  22. ডানায় ভর দিয়ে চলা (শূন্যলােকে ভাসা): এক সময় মনে হয় ডানায় ভর দিয়ে চলে যাই, মাকে এক নজর দেখে আসি ।
  23. ডুবে ডুবে জল খাওয়া (গােপনে কাজ করা): গােবেচারা হলে কী হবে, আসলে সেলিম ডুবে ডুবে জল খায় ।
  24. পেঁকি স্বর্গে গেলেও ধান ভানে (স্বভাব পরিবর্তিত হয় না/সবখানে একই কাজ করা): চুরির দায়ে জেলে গিয়েও স্বপন সেখানে আবার চুরি করে ধরা পড়ল, আসলে চেঁকি স্বর্গে গেলেও ধান ভানে। 
  25. ঢাক ঢাক গুড় গুড় (গােপন করার চেষ্টা): কিছু একটা গােলমাল করে এসেছ নিশ্চয়ই, নইলে এত ঢাক ঢাক গুড় গুড় করছ কেন?
  26. ঢিলটি মারলে পাটকেলটি খেতে হয় (পরের অনিষ্ট করলে নিজেরও অনিষ্ট হয়): যারা সর্বদা অন্যের ক্ষতি করার ফন্দি করে,  তাদের জানা উচিত ঢিলটি মারলে পাটকেলটি খেতে হয়। 
  27. ঢাল নেই তলােয়ার নেই নিধিরাম সর্দার (শূন্য হাতে বাহাদুরি): তুমি যাও নাক গলাতে, তােমার কথা কে শোনে, ঢাল নেই তলােয়ার নেই নিধিরাম সর্দার সাজতে যেও না।
  28. তেলা মাথায় তেল দেওয়া (ধনীর খােশামােদ করা): লােকের স্বভাবই হলাে তেলা মাথায় তেল দেওয়া; ধনীর তােমােদ সবাই করে, গরিবকে জিজ্ঞেস করে কয়জন! 

    বাংলা বাগধারা PDF ডাউনলোড করুন এখানে

    অন্যান্য পিডিএফ দেখুন-

  29. তুমি ফের ডালে ডালে আমি ফিরি পাতায় পাতায় (চতুরের চেয়েও বেশি চতুরতা করা): তুমি যত প্যাচই কয্যে না কেন, আমি তার চেয়েও বেশি প্যাঁচ কষব; তুমি ফের ডালে ডালে আমি ফিরি পাতায় পাতায় ।
  30. তেলে-বেগুনে জ্বলে ওঠা (রাগে উত্তেজিত হওয়া): আলিমের কথা আকবরকে বলতেই সে তেলে-বেগুনে জ্বলে উঠল । আমি আগে জানতাম না যে তাদের দুজনের মধ্যে এত শত্রুতা। 
  31. হাতি ঘােড়া গেল তল, ভেড়া বলে কত জল (ক্ষমতাবান লােক যা পারে না, সামান্য লােকের তা নিয়ে স্পর্ধা করা): বড় বড় উকিল-ব্যারিস্টার এ মামলা করতে এসে হিমশিম খেয়ে গেল, নতুন উকিল হয়ে তুমি তা লড়তে এসেছ। একেই বলে হাতি ঘােড়া গেল তল, ভেড়া বলে কত জল ।
  32. হক কথার মার নেই (সত্য কথা বললে লাভবান হওয়া যায়): মিজান সাহেব আদালতে সত্য সাক্ষ্য দেওয়াতে মিথ্যা খুনের আসামিটি মুক্তি পেল । আসলে হক কথার মার নেই।
  33. হাতের লক্ষ্মী পায়ে ঠেলা (সুযােগ গ্রহণ না করা): সাহায্য করতে চাইলাম, অথচ নিলে না; জানাে তাে, হাতের লক্ষ্মী পায়ে ঠেলার পরিণাম ভালাে হয় না।
  34. সুচ হয়ে ঢুকে ফাল হয়ে বের হওয়া (মিষ্টি কথায় ভুলিয়ে সর্বনাশ করা): বাতেন বেশ সুযোগসন্ধানী লােক, সে সুচ হয়ে ঢুকে ফাল হয়ে বের হয়।
  35. হাকিম নড়ে তাে হুকুম নড়ে না (বিচারকের রায়ই চুড়ান্ত): বড় সাহেবকে বলে কোনাে লাভ হবে না। কারণ তিনি হচ্ছেন।এমন স্বভাবের লােক যে, হাকিম নড়ে তাে হুকুম নড়ে না।
  36. হাড়ে হাড়ে চেনা (মর্মান্তিকভাবে চেনা): তােমার মতাে হাড় কিপটেকে আমি হাড়ে হাড়ে চিনেছি।
  37. সময়ের এক ফোড়, অসময়ের দশ ফোঁড় (সময়ে সাবধান হলে বিপদকালে রেহাই মেলে): ক্লাসের শুরু থেকেই লেখাপড়া শর করেছি বলে পরীক্ষায় অসুবিধা হয়নি, নইলে দারুণ বিপদে পড়তাম। কেননা সময়ের এক ফোঁড়, অসময়ের দশ ফোঁড়।
  38. সব শেয়ালের এক রা (একই বৈশিষ্ট্য): ইরাকের অভ্যন্তরে জাতিগত কোন্দল থাকলেও বহিঃশত্রুর মোকাবিলার ক্ষেত্রে তারা ঐক্যবদ্ধ। কথায় বলে না, সব শেয়ালেরই এক রা ।
  39. সাবধানের মার নেই (সতর্কতার বিপদ নেই): ভেবে-চিন্তে কাজ কর। কারণ সাবধানের মার নেই।
  40. সাতেও নেই পাচেও নেই (নিরপেক্ষ): আমি বাপু ওসবের সাতেও নেই পাঁচেও নেই। শুধু শুধু আমাকে ওসবের মধ্যে জডিও না।
  41. সাপও মরে লাঠিও না ভাঙে (ক্ষতি না করে কার্যসিদ্ধি): বিষয়টি এমনভাবে বুঝিয়ে দাও যেন তার রাগ পড়ে যায় এবং ভাইয়ে ভাইয়ে মিলও হয়। যেন সাপও মরে লাঠিও না ভাঙে।

বাংলা বাগধারা PDF ডাউনলোড করুন এখানে

অন্যান্য পিডিএফ দেখুন-

পরবর্তী পর্ব পড়ুন-

Write A Comment