Recent Updates
Books and PDF

বাংলা বাগধারা-পর্ব ৪। ব্যাংক-বীমা-বিসিএস সহ সকল প্রকার চাকরি পরীক্ষায় শতভাগ নিশ্চয়তা-ফ্রি PDF সহ

Pinterest LinkedIn Tumblr

ব্যাংক-বীমা-বিসিএস সহ সকল প্রকার চাকরির প্রস্তুতির জন্য ও পরীক্ষায় শতভাগ কমন নিশ্চয়তা এবং সম্পুর্ণ পিডিএফ সহ বাংলা বাগধারা । PDF ডাউনলোড করুন সম্পুর্ণ ফ্রি! পিডিএফ লিঙ্ক দেয়া আছে।

ফ্রি পিডিএফ পেতে  Visit করুন।

বাংলা বাগধারর সম্পুর্ণ ফ্রি PDF সহ- চতুর্থ পর্ব

বাংলা বাগধারা PDF ডাউনলোড করুন এখানে

অন্যান্য পিডিএফ দেখুন-

 

  1. ভিক্ষের চাল কাড়া আর আকাড়া (দয়ার দানের বাছ-বিচার চলে না): দয়া করে চৌধুরী সাহেব যা দিয়েছে তাতেই সন্তষ্ট হও।আর ভালােমন্দ দেখাে না ভিক্ষার চাল কাড়া আর আকাড়া। 
  2. ভিমরুলের চাকে খােচা দেওয়া (বিরুদ্ধবাদীদের খোঁচা দিয়ে উত্তেজিত করা): কুদ্ধ বড় সাহেবের কথায় ফোড়ন কেটে।ভিমরুলের চাকে খোঁচা দিয়েছ; এখন টিকে থাকতে পারলে হয়।
  3. ভাগের মা গা পায় না (ভাগাভাগির কাজ সিদ্ধ হয় না): পাঁচ শরিকের ঘর, এটি কেউ ঠিক করবে না। জানো তাে, ভাগের মা গঙ্গা পায় না।।
  4. ভাজা মাছটি উন্টে খেতে জানে না (জানা বিষয়ে অজানার ভান করা): তােমাকে দেখলে মনে হয় ভাজা মাছটি উল্টে খেতে জানাে না, অথচ তলে তলে বড় সাহেবকে ধরে বেতনটা বাড়িয়ে নিয়েছ।
  5. ভাত ছড়ালে কাকের অভাব হয় না (টাকা দিলে সব কাজের জন্যই লােক মেলে): তুমি কাজ ছেড়ে চলে যাওয়ার ভয় দেখাচ্ছ, অসুবিধা নেই, মনে রেখাে ভাত ছড়ালে কাকের অভাব হয় না।
  6. মরা হাতি লাখ টাকা (সব অবস্থাতেই দামি): অধ্যক্ষ সাহেব বৃদ্ধ হলেও তাকে দিয়ে এ কাজ করাতে পারবে না । জানাে তাে, মরা হাতি লাখ টাকা।
  7. মড়ার উপর খাড়ার ঘা (দুঃখের ওপর নতুন দুঃখ পাওয়া): পরীক্ষায় ফেল করায় এমনিতেই মিজানের মন খারাপ, তার ওপর। ছােট ভাইয়ের মৃত্যু, যাকে বলে একেবারে মড়ার উপর খাড়ার ঘা।
  8. মাথা নেই তার আবার মাথা ব্যথা (অকারণে দুশ্চিন্তা): পকেটে দু টাকাও নেই, তারপরও তুমি ডাকাতের হাতে পড়ার চিন্তা করছ, তােমার অবস্থা হয়েছে মাথা নেই তার আবার মাথা ব্যথা, এমন আর কি!
  9. মায়ের কাছে মামার বাড়ির গল্প (কোনাে বিষয়ে অভিজ্ঞ লােককে সে বিষয়ে নতুন করে জানানাের চেষ্টা): দশ বছর জেল। খেটে বের হয়ে আসা লােককে জেলের খাওয়া-দাওয়া সম্পর্কে জ্ঞাত করা মায়ের কাছে মামার বাড়ির গল্প করার শামিল নয় কি?
  10. মােগল পাঠান হদ্দ হলাে ফারসি পড়েন তাতি (শক্তিশালী লােক যে কাজ করতে পারে না, দুর্বল লােক সেই কাজ করার চেষ্টা করলে এ কথা বলে উপহাস করা হয়। আমরা এতগুলাে লােক হিমশিম খাচ্ছি, আর উনি এলেন উপদেশ দিতে । কথায় বলে, মােগল পাঠান হদ্দ হলাে ফারসি পড়েন তাতি।
  11. মাথায় আকাশ ভেঙে পড়া (কিংকর্তব্যবিমূঢ় হওয়া): জালালের পিতার হঠাৎ মৃত্যুর খবর শুনে যেন আমার মাথায় আকাশ ভেঙে পড়ল।
  12. মেঘে মেঘে বেলা হওয়া (বয়স বেড়ে যাওয়া): মেঘে মেঘে বেলা তাে অনেক হলাে— এবার দেখেশুনে মেয়েটাকে বিয়ে দাও।
  13. মাছের মায়ের পুত্রশােক (মরা কান্না): রফিক সাহেব সারা জীবন দুর্নীতি করে বড়লােক হয়েছেন। তখন তিনি দুর্নীতির বিরুদ্ধে বড় বড় কথা বলেন । একেই বলে মাছের মায়ের পুত্রশােক!
  14. মােল্লার দৌড় মসজিদ পর্যন্ত (কোনাে মানুষ তার ক্ষমতার বাইরে কিছু করতে পারে না): তিনি যতই বাহাদুরি দেখান না। কেন, আমার কিছুই করতে পারবেন না। কারণ মােল্লার দৌড় মসজিদ পর্যন্ত।
  15. মহাভারত অশুদ্ধ হওয়া (ক্ষতি হওয়া): এক ঘণ্টা দেরি করলে যদি তােমার মহাভারত অশুদ্ধ হয়ে যায় তাহলে তুমি এখন আসতে পার।
  16. মােগলের সঙ্গে খানা খাওয়া (বেকায়দায় পড়ে লাঞ্ছনা ও অপমান সহ্য করা): পড়েছি মােগলের হাতে, খানা খেতে হবে এক সাথে।
  17. যত গর্জে তত বর্ষে না (শূন্য আস্ফালন): ওর দাপট দেখে ভয় পাওয়ার কিছু নেই; ওর ক্ষমতা সম্পর্কে আমার অভিজ্ঞতা আছে। যত গর্জে তত বর্ষে না, বুঝেছ ।
  18. যত দোষ নন্দ ঘােষ (দুর্বলের ওপর সবকিছুর দোষ চাপানাে): দোষ কর তােমরা আর দায় চাপাও হােসেনের ওপর, এ যে।দেখছি যত দোষ নন্দ ঘােষ ।
  19. যতক্ষণ শ্বাস, ততক্ষণ আশ (শেষ পর্যন্ত আশা থাকেই): বদলির আদেশ না হওয়া পর্যন্ত তা ঠেকানাের তদবির করে যাব; যতক্ষণ শ্বাস, ততক্ষণ আশ ।
  20. যত হাসি তত কান্না (বেশি বাড়াবাড়ির পরিণাম ভালাে নয়): আজ এত হৈ-হুল্লোড় করছ, কাল কি হবে জানাে? যত হাসি ।তত কান্না, কথাটা মনে রেখাে ।
  21. যত বড় মুখ নয় তত বড় কথা (ধৃষ্টতা): সামান্য একজন দলীয় কর্মী হয়ে ডিসি সাহেবকে একহাত দেখে নেবে বলে হুমকি দেয়- একেই বলে যত বড় মুখ নয় তত বড় কথা ।
  22. যেখানে বাঘের ভয়, সেখানেই সন্ধ্যা হয় (যেখানে দুর্বলতা সেখানেই বিপন্ন হওয়া): বাবা যেখানে যেতে নিষেধ করেছেন, গিয়ে দেখি বাবা সেখানেই বসে আছেন। একেই বলে যেখানে বাঘের ভয়, সেখানেই সন্ধ্যা হয়।
  23. যে যায় লঙ্কায়, সেই হয় রাবণ (ক্ষমতা পেলেই সব লােকের স্বভাব একরকম হয়): আনােয়ার সাহেবের কাছ থেকে বেশি আশা করাে না, মনে রাখবে যে যায় লঙ্কায় সেই হয় রাবণ।
  24. যেমন বুনাে ওল তেমনি বাঘা তেঁতুল (বড় অপরাধীর কঠিন শাস্তিদাতা): যেমন বুনাে ওল, তেমনি বাঘা তেতুল হয়েছে, ও যেমন দাগি চোর, পড়েছে এবার কড়া জেলারের পাল্লায়, ঠেলা বুঝবে।
  25. যার বিয়ে তার খােজ নেই, পাড়াপড়শির ঘুম নেই (একের জন্য অন্যের দুশ্চিন্তার অন্ত নেই): বিসিএস দেবে তুমি আর।বইপত্র জোগাড় করতে ছােটাছুটি করছি আমি, একেই বলে যার বিয়ে তার খোঁজ নেই পাড়াপড়শির ঘুম নেই।
  26. যার কর্ম তার সাজে, অন্য লােকের লাঠি বাজে (যে ব্যক্তি যে কাজের যােগ্য সেই তা সমাধা করতে পারে, অন্যেরা সে কাজে হাত দিলে হৈচৈ হয়): কামরুল হঠাৎ বেহুঁশ হয়ে পড়ল আর পাড়াপড়শি সবাই কান্নাকাটি করে তুলকালাম কাণ্ড বাধিয়ে দিল। ঘচ ডাক্তার এসে একফোঁটা ওষুধ খাওয়াতেই সে ভালাে হয়ে গেল। একেই বলে যার কর্ম তার সাজে, অন্য লােকের লাঠি বাজে।
  27. যারে দেখতে নারি তার চলন বাঁকা (মনের গরমিল): যাকে পছন্দ হয় না তার সবকিছুই খারাপ লাগে। তাইতাে বলা হয়, যারে দেখতে নারি তার চলন বাঁকা।

    বাংলা বাগধারা PDF ডাউনলোড করুন এখানে

    অন্যান্য পিডিএফ দেখুন-

  28. যার লাঠি তার মাটি (যার শক্তি আছে সেই ভােগ করতে পারে): সামাদ আলীর দশ ছেলেই উপযুক্ত হয়েছে; তাই সে মনে করে যার লাঠি তার মাটি।
  29. যে সহে সে রহে (ধৈর্যধারণ করে থাকতে পারলে কখনাে বিনাশ হয় না): নতুন চাকরি পেয়েছ, সাহেবের বকাবকিতে অধৈর্য হয়াে না, জানাে তাে যে সহে সে রহে।
  30. যেমন কুকুর তেমন মুগুর (যার যেমন স্বভাব, তাকে সেভাবে শায়েস্তা করা): মালিকের বাসায় চুরি করতে গিয়ে শাস্তিও পেয়েছ, একেই বলে যেমন কুকুর তেমন মুগুর।
  31. রথ দেখা কলা বেচা (একই সাথে দুটি উদ্দেশ্য সাধন করা): আমি লেখাপড়াও করব পাশাপাশি চাকরিও করব । অর্থাৎ রথ।দেখা ও কলা বেচা আর কি!
  32. রাজায় রাজায় যুদ্ধ হয়, উলুখাগড়ার প্রাণ যায় (ক্ষমতাবানদের দ্বন্দ্বে সাধারণ মানুষের ক্ষতি হওয়া): মেয়র ও কমিশনারের দ্বন্দ্বের কারণে পানির পাম্প ঠিক সময় বসল না, কষ্ট পাচ্ছে সাধারণ মানুষ। আসলে রাজায় রাজায় যুদ্ধ হয়, উলুখাগড়ার প্রাণ যায় ।
  33. রাখে আল্লাহ্ মারে কে (স্রষ্টা রক্ষা করলে কেউ তার ক্ষতি করতে পারে না): দুর্ঘটনায় সব যাত্রী মারা গেলেও দুবছরেরএকটি শিশু অলৌকিকভাবে বেঁচে যায়। তাই তাে বলি, রাখে আল্লাহ মারে কে!
  34. লেবু বেশি কচলালে তিতা হয় (বেশি বাড়াবাড়িতে অশান্তি হয়): এ ব্যাপারে আর বাদানুবাদ করাে না, জানাে তাে লেবু বেশি কচলালে তিতা হয় ।
  35. লাভের গুড় পিপড়েয় খায় (সামান্য লাভ করতে গিয়ে অন্যভাবে ক্ষতিগ্রস্ত হওয়া): রিকশা ভাড়া বাঁচাতে গিয়ে হেটে কলেজে গেলাম শুরু হলাে পায়ের ব্যথা, রীতিমতাে ডাক্তার দেখাতে হলাে- একেই বলে লাভের গুড় পিপড়েয় খায়।
  36. লাগে টাকা দেবে গৌরী সেন (একজনের ওপর ভরসা করে বেহিসেবির মতাে খরচ করা): বাবার অর্থ আছে বলে বেহিসেবি মতাে খরচ করছ, ভাবখানা এমন লাগে টাকা দেবে গৌরী সেন।
  37. শাক দিয়ে মাছ ঢাকা (ব্যর্থ চেষ্টা করা): আজকের রাজনৈতিক নেতাদের মধ্যে অনেকেই একদিকে সন্ত্রাস নির্মূলের কথা।বলেন অন্যদিকে নিজেরা সন্ত্রাসের পৃষ্ঠপােষকতা করেন। আসলে এটি হচ্ছে শাক দিয়ে মাছ ঢাকার চেষ্টা।
  38. শুড়ির সাক্ষ্য মাতাল (দুষ্টের সহায়ক দুষ্ট লােক): রিয়াজকে বিশ্বাস করে কোনাে কথা বলবে না, কারণ সে খুঁড়ির সাক্ষ্য মাতাল।
  39. শক্তের ভক্ত নরমের যম (শক্তিমানের কাছে বিনীত ও দুর্বলের ওপর অত্যাচারী): মানুষ হিসেবে আসলাম সাহেব শক্তের ভক্ত নরমের যম।
  40. শত্রুর মুখে ছাই দেওয়া (অনিষ্টকারীর আশা নির্মূল করা): শত্রুর মুখে ছাই দিয়ে রফিক সাহেব এখন বিপুল সম্পত্তির মালিক।
  41. শিকারি বেড়াল গোঁফ দেখে চেনা যায় (হাবভাব দেখেই উদ্দেশ্য বােঝা যায়): ছেলেটির হাবভাব দেখেই বােঝা যায় সে। একটা মতলববাজ। কারণ, শিকারি বেড়াল গোঁফ দেখে চেনা যায়।
  42. শিব গড়তে বদর (ভালাে করতে গিয়ে মন্দ করা): বারবার সাবধান করে দিচ্ছি শিব গড়তে যেন বাঁদর বানিও না।

বাংলা বাগধারা PDF ডাউনলোড করুন এখানে

অন্যান্য পিডিএফ দেখুন-

 পরবর্তী পর্ব পড়ুন-

Write A Comment