Recent Updates
Books and PDF

বাংলা বাগধারা-পর্ব ৫। ব্যাংক-বীমা-বিসিএস সহ সকল প্রকার চাকরি পরীক্ষায় শতভাগ নিশ্চয়তা-ফ্রি PDF সহ

Pinterest LinkedIn Tumblr

ব্যাংক-বীমা-বিসিএস সহ সকল প্রকার চাকরির প্রস্তুতির জন্য ও পরীক্ষায় শতভাগ কমন নিশ্চয়তা এবং সম্পুর্ণ পিডিএফ সহ বাংলা বাগধারা । PDF ডাউনলোড করুন সম্পুর্ণ ফ্রি! পিডিএফ লিঙ্ক দেয়া আছে।

ফ্রি পিডিএফ পেতে  Visit করুন।

বাংলা বাগধারার সম্পুর্ণ ফ্রি PDF সহ- পঞ্চম পর্ব

বাংলা বাগধারা PDF ডাউনলোড করুন এখানে

অন্যান্য পিডিএফ দেখুন-

  1. কনের ঘরের পিসি বরের ঘরের মাসি (যে ব্যক্তি বিবদমান উভয়পক্ষের সাথেই সদ্ভাব বজায় রেখে চলে অথচ উভয়কে উভয়ের বিরুদ্ধে উসকে দেয়): হাসান সাহেবের তাে দুশ্চিন্তার কারণ নেই। কারণ তিনি কনের ঘরের পিসি  বরের ঘরের  মাসি; তিনি শেষ পর্যন্ত পার হয়েই যাবেন। 
  2. কষ্ট না করলে কেষ্ট মেলে না (সাফল্যের পেছনে সাধনার প্রয়ােজন): জীবনে বড় কিছু হতে চাইলে অবশ্যই কঠিন পরিশ্রম করতে হবে। কেননা কষ্ট না করলে কেষ্ট মেলে না। 
  3. কয়লা ধুলে ময়লা যায় না (অসৎ লােক সৎ উপদেশেও পরিবর্তিত হয় না): তুমি যতই সৎ উপদেশ দাও না কেন, মনিরের। স্বভাব পরিবর্তন হওয়ার নয়। কারণ কয়লা ধুলে ময়লা যায় না। 
  4. কত ধানে কত চাল (পরিণাম): আবিদের সাথে ঝগড়া বাধাতে গিয়েছিলে? সে প্যাচ কষে দিয়েছে, এখন বােঝ কত ধানে কত চাল। 
  5. কথায় চিড়ে ভেজে না (বাচাতুরীতে সব কাজ হাসিল হয় না): কাজ দেখিয়ে নিজের যােগ্যতা প্রমাণ কর, শুধু কথায় চিড়ে ভেজে না ।
  6. কারও পৌষ মাস কারও সর্বনাশ (কারও সুদিন কারও দুর্দিন): বন্যার সময় ঘরবাড়ি ছেড়ে আসাতে অনেকেরই মালপত্র লুটপাট হয়ে গেছে । একেই বলে কারও পৌষ মাস, কারও সর্বনাশ। 
  7. কাঙালের কথা বাসি হলে ফলে (নগণ্য লােকের কথাও শেষ পর্যন্ত ফলতে পারে): কত করে বললাম, রােদে রােদে ঘুরিস না জ্বর হতে পারে, পাত্তা দিসনি; এখন দেখছিস তাে কাঙালের কথা বাসি হলে ফলে ।
  8. খাল কেটে কুমির আনা (নিজের জন্য বিপদ সৃষ্টি করা): জাফরের মতাে একটা খারাপ লােককে ঘরে জায়গা দিয়ে তুমি ভুল করেছ, খাল কেটে কুমির এনেছ ।
  9. খােদার মার দুনিয়ার বার (প্রাকৃতিক কারণে যা ঘটে তা রােধ করার শক্তি মানুষের নেই): মানুষ মানুষের সামান্য একটু ক্ষতি করলেই তার জন্য ক্ষতিপূরণ চায়; অথচ বন্যার কারণে দেশের কোটি কোটি টাকার সম্পদ বিনষ্ট হলেও কারও কিছু করার সাধ্য নেই; একেই বলে খােদার মার দুনিয়ার বার ।
  10. খুঁটির জোরে ভেড়া নাচে (শক্তিমানের সাহায্যে শক্তি বৃদ্ধি হয়): তার ঔদ্ধত্যের কারণ জান না, অথচ একথা সবাই জানে যে, খুঁটির জোরে ভেড়া নাচে। 
  11. খালি কলসি বেশি শব্দ করে (অন্তঃসারশূন্য): স্কুলের গণ্ডি পেরুতে পারল না কোনােদিন, কিন্তু বড় বড় বুলি শােনাতে ছাড়ে না । কারণ খালি কলসি বেশি শব্দ করে । 
  12. খিদে পেলে বাঘেও ধান খায় (প্রয়ােজনে মানুষ যেকোনাে কাজ করতে বাধ্য হয়): আর রাগ রেখে লাভ নেই, এখন রফিকের। কাছেই হাত পাততে হবে। কেননা খিদে পেলে বাঘেও ধান খায় ।
  13. গেয়েী যোগী ভিখ পায় নী (নিজের দেশে গণীর কদর নেই): হালিমের মতাে বড় শিশাকে থারে কে আদর-যত্ন করল । তবে কি গেয়ে যােগী কোনােকালেই ভিখ পায় না? 
  14. গাঁয়ে মানে না আপনি মোড়ল (গ্রামবাসী না মানলেও নিজেকে কর্তা বলে জাহির করা): আজকাল কেউ কারও বগা কাল চায় না, সবাই গাঁয়ে মানে না আপনি মােড়ল হয়ে উঠেছে। 
  15. গাছেরও খায় তলারও কুড়ায় (সবকিছু আত্মসাৎ করা): দেশের উন্নতি আশা করা বাতুলতা; কিছু নেতা আছে, যারা গাছের খায় তলারীও কুড়ায়। 
  16. গরু মেরে জুতো দান (নিদারুণ অপমান করে পরে সামান্য উপায়ে তুষ্ট করার চেষ্টা): সেদিন তাপমান করলে অরি আজ এসেছ ঈদের সালাম জানাতে; গরু মেরে জুতাে দান করতে চাও। 
  17. গাছে তুলে মই কেড়ে নেওয়া (সাহায্যের আশা দিয়ে কর্মে প্রবৃন্ত করিয়ে সাহায্য না করা/আশা দিয়ে ক্ষতিগ্রস্ত করা): বন্ধরা স্কুল করার কাজে নামিয়ে পালিয়েছে। এ যে দেখছি গাছে তুলে দিয়ে মই কেড়ে নেওয়া ।
  18. গাছে কাঁঠাল গোঁফে তেল (ভবিষ্যতের অতিরিক্ত আশা): তােমার ছেলে কবে চাকরি পাবে, তারপর ঋণ শােধ করবে—এ যেন গাছে কাঁঠাল গোঁফে তেল। 
  19. গােদের ওপর বিষফোড়া (ঝামেলার ওপর আরও ঝামেলা): একে তাে সর্দি-কাশি, তার ওপর কাল থেকে শুরু হয়েছে দাঁত ব্যথা; এ যেন গােদের ওপর বিষফোঁড়া।
  20. ঘটি ডুবে না, নামে তালপুকুর (ক্ষুদ্র ব্যক্তির বড় নাম গ্রহণ): রাস্তার মােড়ে সামান্য দোকানের মালিক, অথচ নামের আগে সওদাগর; এ যেন ঘটি ডুবে না, নামে তালপুকুর ।
  21. ঘুঘু দেখেছ ফাঁদ দেখনি (মন্দ লােককে জব্দ করা): তুমি এভাবে আমার সর্বনাশ করতে এসাে না, তাহলে তােমার বিপদ হবে। সাবধান! ঘুঘু দেখেছ ফাঁদ দেখনি। 

    বাংলা বাগধারা PDF ডাউনলোড করুন এখানে

    অন্যান্য পিডিএফ দেখুন-

  22. ঘরপােড়া গরু সিঁদুরে মেঘ দেখলে ভয় পায় (বিপদের পূর্ব অভিজ্ঞতা থাকলে অল্পতেই শঙ্কিত হওয়া স্বাভাবিক): উপকূলীয় লােকজন বিপদ সংকেত শুনলেই নিরাপদ আশ্রয়ে চলে যাওয়ার জন্য উদগ্রীব হয়ে ওঠে। কেননা ঘরপােড়া গরু সিঁদুরে মেঘ দেখলেই ভয় পায় । 
  23. ঘরের খেয়ে বনের মােষ তাড়ানাে (বিনা লাভে কোনাে কর্ম করা): কিছু বেতনের ব্যবস্থা না করলে আমার পক্ষে আর কাজ করা সম্ভব নয়, আর কতদিন ঘরের খেয়ে বনের মােষ তাড়াব। 
  24. ঘােড়া ডিঙিয়ে ঘাস খাওয়া (গুরুজনদের অগ্রাহ্য করে অর্বাচীনদের মাতব্বরি): দরখাস্তখানা বড় সাহেবের হাত দিয়েই পাঠাও, ঘােড়া ডিঙিয়ে ঘাস খাওয়ার চেষ্টা করাে না। 
  25. ঘােমটার নিচে খেমটা নাচ (বাইরে সাধু ভিতরে খল): আর সাধুগিরি ফলিও না, তােমার তাে ঘােমটার নিচে খেমটা নাচ।
  26. চকচক করলেই সােনা হয় না (বাহ্যিক সৌন্দর্যই প্রকৃত পরিচয় নয়): বাহ্যিক চাকচিক্য দেখে কোনাে জিনিস কেনা ঠিক নয়। কারণ চকচক করলেই সােনা হয় না। 
  27. চোরে চোরে মাসতুতাে ভাই (প্রতারক ও ঠগ পরস্পরকে সমর্থন করে): কার কথা বলব বল, ওরা সব চোরে চোরে মাসতুতাে ভাই, কেউ কারও দোষ বলবে না। 
  28. চেনা বামুনের পৈতা লাগে না (যার যােগ্যতা জানা আছে, তার সম্পর্কে সুপারিশ লাগে না): তােমার আর সার্টিফিকেট দেখাতে হবে না, সবই তাে জানি। চেনা বামুনের পৈতা লাগে না ।
  29. চোর পালালে বুদ্ধি বাড়ে (ঘটনা ঘটে যাওয়ার পর সমস্যা সমাধানের পথ পাওয়া): বড় ধরনের ডাকাতি হওয়ার পর।বাড়িতে দারােয়ান রাখছ, আসলে চোর পালালে বুদ্ধি বাড়ে। 
  30. সময়ের এক ফোড়, অসময়ের দশ ফোঁড় (সময়ে সাবধান হলে বিপদকালে রেহাই মেলে): ক্লাসের শুরু থেকেই লেখাপড়া শর করেছি বলে পরীক্ষায় অসুবিধা হয়নি, নইলে দারুণ বিপদে পড়তাম। কেননা সময়ের এক ফোঁড়, অসময়ের দশ ফোঁড়।
  31. সব শেয়ালের এক রা (একই বৈশিষ্ট্য): ইরাকের অভ্যন্তরে জাতিগত কোন্দল থাকলেও বহিঃশত্রুর মোকাবিলার ক্ষেত্রে তারা ঐক্যবদ্ধ। কথায় বলে না, সব শেয়ালেরই এক রা ।
  32. সাবধানের মার নেই (সতর্কতার বিপদ নেই): ভেবে-চিন্তে কাজ কর। কারণ সাবধানের মার নেই।
  33. সাতেও নেই পাচেও নেই (নিরপেক্ষ): আমি বাপু ওসবের সাতেও নেই পাঁচেও নেই। শুধু শুধু আমাকে ওসবের মধ্যে জডিও না।
  34. সাপও মরে লাঠিও না ভাঙে (ক্ষতি না করে কার্যসিদ্ধি): বিষয়টি এমনভাবে বুঝিয়ে দাও যেন তার রাগ পড়ে যায় এবং ভাইয়ে ভাইয়ে মিলও হয়। যেন সাপও মরে লাঠিও না ভাঙে।

বাংলা বাগধারা PDF ডাউনলোড করুন এখানে

অন্যান্য পিডিএফ দেখুন-

 

Write A Comment